এই গাছটি বাড়িতে থাকলে হতে পারে মারাত্মক বিপদ !

বাড়িতে পাতাবাহার জাতীয় গাছ রাখতে ভালোবাসেন অনেকেই। এই গাছটি অনেকেই বাড়ির বারান্দায়, বসার ঘরে সাজিয়ে রাখেন। বহুতল আবাসনগুলির সিড়ির ধাপে ধাপে বা ছাতেও সৌন্দর্যায়নের জন্য মাটির টবে এই গাছটি ব্যবহার করা হয়। শুধু বাড়িতেই নয়, অফিস, স্কুল বা কলেজেও এই গাছটি অনেকেই দেখেছেন।

কিন্তু জানেন কী আপাত নিরীহ এই পাতাবাহার গাছটি আদতে অত্যন্ত ভয়ংকর! কারণ, এই গাছটির আপনার অসুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে। শুধু তাই নয়, এই গাছ আপনার মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়াতে পারে! বিশেষ করে বাড়িতে যদি ছোট শিশু থাকে, তবে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন।

এই অতিপরিচিত পাতাবাহার গাছটির পোশাকি নাম হল ডাম্ব কেন  বা ডিফিনব্যাকিয়া । বিশষজ্ঞদের মতে, এই গাছের যে কোনও অংশ খাওয়ার বা গলায় যাওয়ার এক মিনিটের মধ্যে একটি শিশুর মৃত্যু হতে পারে। আর প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে মাত্র ১৫ মিনিটের মধ্যেই।

ভাবছেন, এ গাছের পাতা বা কোনও অংশ নেহাত শিশু ছাড়া আর কে-ই বা মুখে দেবে! অতয়েব বিপদের ঝুঁকিটা থাকছে কি? ঝুঁকি কিন্তু থেকেই যাচ্ছে। উদ্ভিদ্বিজ্ঞানী বা উদ্ভিদ বিশষজ্ঞদের মতে, এই গাছ হাত দিয়ে ধরলে এবং ওই হাত যদি চোখে যায়, সেক্ষেত্রে অন্ধত্বের আশঙ্কাও থাকে। সুতরাং, এই গাছ রাখুন, তবে অবশ্যই সতর্ক থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*