টেস্টে পাস না করলে মূল পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় পাস না করলে মূল পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহণের কোনো সুযোগ পাবে না বলে এক বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ রবিবার ঢাকা বোর্ড থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। আদেশটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছেও পাঠানো হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, এসএসসি ও এইচএসসি নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মূল পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া যাবে না। এ ছাড়া প্রতিষ্ঠান প্রধানদের নির্বাচনী পরীক্ষার উত্তরপত্র ছয় মাস সংরক্ষরণ করতে বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে তপন কুমার সরকার সাংবাদিকদের বলেন, এর সুবিধা-অসুবিধা কিংবা উদ্দেশ্য কেবল মন্ত্রণালয় বলতে পারবে। তবে বিষয় হলো যে আদেশ জারি হয়েছে তা মন্ত্রণালয়ের। এর মাধ্যমে শিক্ষার গুণগত মান বাড়বে।

জানা যায়, অনুত্তীর্ণ শিক্ষার্থীরা বর্তমানে প্রতিষ্ঠান প্রধান এবং ম্যানেজিং কমিটির ইচ্ছা-অনিচ্ছার উপর চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, এক-দুই বিষয়ে ফেল করলে নির্দিষ্ট অঙ্কের টাকা জরিমানা দিলেই নির্বাচনী পরীক্ষায় পাস দেখিয়ে দেওয়া হয়। এরপর শিক্ষার্থীরা চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*