১৪ সুইপার পদের জন্য লড়াই ৪,৬০০ ইঞ্জিনিয়ার-এমবিএ ডিগ্রিধারীদের | পড়ুন বিস্তারিত ...

১৪ সুইপার পদের জন্য লড়াই ৪,৬০০ ইঞ্জিনিয়ার-এমবিএ ডিগ্রিধারীদের

ঝাড়ুদার ও পরিচ্ছন্নতা কর্মীর কাজ পেতে হামলে পড়েছেন ডিগ্রিধারীরা। রীতিমত লড়াই চলছে এম. টেক, বি. টেক, এমবিএ ও স্নাতকোত্তর পাশ ছেলেমেয়েদের মধ্যে। গল্প নয়, সত্যি। এমন ঘটনাই ঘটেছে ভারতের তামিলনাড়ু রাজ্যে।

ভারতের তামিলনাড়ুতে বিধানসভার ১০ জন ঝাড়ুদার ও ৪ জন পরিচ্ছন্ন কর্মীর পদ খালি রয়েছে। গত ২৬ সেপ্টেম্বর ওই খালি পদে কর্মী নিয়োগের জন্য আবেদন পত্র জমা দিতে বলে কর্তৃপক্ষ। প্রার্থীদের যোগ্যতা শুধু সুস্থতা। ১৮ বছর উত্তীর্ণ হওয়া সুস্থ মানুষেরা এই চাকরির জন্য আবেদন করতে পারবেন।

রাজ্যটির এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের তরফে জানানো হয়েছে, ১৪টি পদের জন্য মোট ৪ হাজার ৬০৭টি আবেদন পত্র জমা পড়েছে। আবেদনকারীদের মধ্যে রয়েছেন ইঞ্জিনিয়ার থেকে শুরু করে উচ্চশিক্ষায় ডিগ্রিধারীরা। এদের মধ্যে বাতিল করা হয়েছে ৬৭৭ আবেদন পত্র।

ভারতের মত জনবহুল দেশে উচ্চ শিক্ষিত বেকারের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ব্যয়বহুল পড়াশুনা শেষ করার পরে অনেকেই পছন্দ অনুযায়ী কাজ করতে পারেন না। অবশেষে বাধ্য হয়ে ঝাড়ুদার, সুইপার, ক্লিনারসহ বিভিন্ন নিম্ন শ্রেনীর চাকরির জন্য আবেদন করে থাকেন। এটি দেশটির জন্য অনেক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

এর আগেও ভারতে নিম্নশ্রেণীর এসব সরকারি চাকরিতে ডক্টরেট ডিগ্রীধারীসহ অনেক উচ্চ শিক্ষিতদের আবেদন করতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*