বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বাদ পরবে বাংলাদেশঃ নিউজিল্যান্ড অধিনায়ক | পড়ুন বিস্তারিত ...

বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বাদ পরবে বাংলাদেশঃ নিউজিল্যান্ড অধিনায়ক

বাংলাদেশের বিপক্ষে ২৩৩ রানের টার্গেটে ব্যাট করতে ৮ উইকেটে নেমে সহজ জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। বাংলাদেশের দেওয়া ২৩৩ রানের লক্ষ্যে দারুণ শুরু করেন কিউই দুই ওপেনার মার্টিন গাপটিল এবং হেনরি নিকোলস। দুজন মিলে গড়ে তুলেন ১০৩ রানের জুটি। ভয়ংকর হয়ে উঠা শতরানের এই জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। ২৩তম ওভারের তিন নম্বর বলে নিকোলসকে ফিরিয়ে দেন তিনি। যাওয়ার আগে ৫০ বলে পাঁচ বাউন্ডারিতে ৫৩ রান করেন নিকোলস।

জয়ের পথে এগিয়ে যাওয়া নিউজিল্যান্ড শিবিরে দ্বিতীয় আঘাত হাঁনেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২৯তম ওভারের পঞ্চম বলে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে এলবির ফাঁদে ফেলেন মাহমুদউল্লাহ। ফেরার আগে ২২ বলে ১১ রান করেন উইলিয়ামসন।তবে অপর প্রান্তে থাকা আরেক ওপেনার মার্টিন গাপটিল তুলে নেন ১৬তম ওয়ানডে সেঞ্চুরি।

নেলসনের উপমহাদেশীয় উইকেটে কিউইদের বিপক্ষে মাত্র মাত্র ২৩২ রানে গুটিয়ে যাওয়ায় হতাশ ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। নিউজিল্যান্ডের উইকেট সচরাচর যেমন আচরণ করে, তাঁর ছিটেফোঁটা ছিল না নেলসনের ম্যাক্লেইন পার্কে।কিন্তু তবুও বাংলাদেশ দলের উপরের সারির ব্যাটসম্যানরা ব্যাটিং পাওয়ারপ্লেতেই উইকেট হারিয়েছেন চারটি। স্কোর বোর্ডে রান ছিল ৪২। এর মধ্যে সৌম্য সরকারের ব্যাট থেকেই এসেছে ৩০ রান।

রানের তাড়া নেই, উইকেটের চ্যালেঞ্জ নেই, তবুও ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরিকে উইকেট দিয়ে এসেছেন তামিম-মুশফিকরা। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি বলেছেন,

‘উইকেট দেখে মনে হয়েছে কিছুটা শুকনো। এই উইকেট নিউজিল্যান্ডে সচরাচর দেখা যায় না। নিউজিল্যান্ড থেকে আমাদের বেশি সাহায্য পাওয়ার কথা। সেই দিক থেকে টপ অর্ডারে দ্রুত কিছু উইকেট হারিয়ে হতাশ হয়েছি। উইকেট ভালোই ছিল।

‘আমরা এখানে বাউন্স ও সুইং এর সাথে মানিয়ে নেয়ার চেষ্টা করছিলাম। আজ কিছুটা সুইং করেছে। তবে যখন আপনি ১৪৫ কিমিঃ গতির তিনজন ফাস্ট বোলারের বিপক্ষে খেলবেন, তখন আপনি দুই একটি উইকেট হারাবেন।’

নিউজিল্যান্ডের পেস বোলারদের বাড়তি গতি ব্যবহার করে খেলা উচিত ছিল টাইগারদের। টাইগার কোচের মন্তব্য,’এখানে বাড়তি বাউন্স থাকবে। বাড়তি গতি থাকবে। গতি ব্যবহার করে ব্যাট করতে হবে এখানে। বাংলাদেশে মাঠের যেসব জায়গায় বল পাঠাতে অভ্যস্ত, এখানে একটু ব্যতিক্রম।’

ম্যাচ শেষে ম্যাচকে বিশ্লেষন করতে বলায় নিউজিল্যান্ড অধিনায়ক বলেন, আমাদের মাটিতে আমরা অভ্যস্ত কিন্তু বাংলদেশের খেলোয়াররা সব কন্ডিশনে খেলার উপযুক্ত নয় এখনো।তাদেরকে আর ও পরিপক্ক হতে হবে,সামনে বিশ্বকাপে এভাবে মোকাবিলা করলে প্রথম রাউন্ড থেকেই ছিক্টকে যাবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*