বয়স অনুপাতে কার কতো ঘণ্টা ঘুমানো জরুরি | পড়ুন বিস্তারিত ...

বয়স অনুপাতে কার কতো ঘণ্টা ঘুমানো জরুরি

পরিশ্রমের পর বিশ্রাম আবশ্যক। আর বিশ্রামের সবচেয়ে ভালো পন্থা হচ্ছে ঘুম। ঘুম অপূর্ণ থাকলে শরীরে বাসা বাধতে পারে নানা ধরনের রোগ। একজন প্রাপ্ত বয়স্ক মানুষকে প্রতিদিন রাতে কমপক্ষে ৬ ঘণ্টা ঘুমাতে হবে। এর চেয়ে কম ঘুম শরীরের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। আর এই পরিস্থিতি দীর্ঘদিন চলতে থাকলে এক সময় তা মানুষের আয়ুর ওপর প্রভাব ফেলে। আসুন জেনে নিই বয়স অনুপাতে কার কত ঘণ্টা ঘুমানো জরুরি।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

নবজাত শিশু : (৩ মাস পর্যন্ত) ১৪ থেকে ১৭ ঘণ্টা। যদিও ১১ থেকে ১৩ ঘণ্টাও যথেষ্ট হতে পারে। তবে কোন ভাবেই ১৯ ঘণ্টার বেশি হওয়া উচিত নয়। শিশু (৪ থেকে ১১ মাস): কমপক্ষে ১০ ঘণ্টা আর সর্বোচ্চ ১৮ ঘণ্টা। শিশু (১/২ বছর বয়স): ১১ থেকে ১৪ ঘণ্টা প্রাক স্কুল পর্ব (৩-৫ বছর বয়স): বিশেষজ্ঞরা মনে করেন ১০ থেকে ১৩ ঘণ্টা।

স্কুল পর্যায় ( ৬-১৩ বছর): এনএসএফ’র পরামর্শ ৯-১০ ঘণ্টার ঘুম টিন এজ (১৪-১৭ বছর): ৮-১০ ঘণ্টার ঘুম প্রয়োজন। প্রাপ্ত বয়স্ক তরুণ (১৮-২৫ বছর): ৭-৯ ঘণ্টা ঘুমানো উচিত। প্রাপ্ত বয়স্ক (২৬-৬৪ বছর): প্রাপ্ত বয়স্ক তরুণদের মতোই। অন্য বয়স্ক ( ৬৫ বা তার বেশি বছর): ৭/৮ ঘণ্টার ঘুম আদর্শ। কিন্তু ৫ ঘণ্টার কম বা ৯ ঘণ্টার বেশি হওয়া উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*