এশিয়া কাপের সব ম্যাচই পেল আন্তর্জাতিক মর্যাদা

বাছাইপর্ব পেরিয়ে এবারের এশিয়া কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে হংকং। কিন্তু তাদের যে ওয়ানডে মর্যাদাই নেই। তাদের ম্যাচগুলোর ধরন নিয়ে তাই ছিল প্রশ্ন। তবে শেষ পর্যন্ত কোনো জটিলতা থাকছে না। এশিয়া কাপের সব ম্যাচকেই আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের মর্যাদা দিয়েছে আইসিসি।
গত বৃস্পতিবার কুয়ালা লামপুরে বাছাইপর্বের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে মূল পর্বে জায়গা করে নেয় হংকং। মূল টুর্নামেন্টের ৬ দলের মধ্যে কেবল তাদেরই নেই ওয়ানডে মর্যাদা।

বড় টুর্নামেন্টে ওয়ানডে মর্যাদা না থাকা দেশগুলোর ম্যাচের ধরণ নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল গত মার্চে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বে। সেই টুর্নামেন্টে ওয়ানডে মর্যাদা না থাকা দেশগুলোর ম্যাচে আন্তর্জাতিক হিসেবে গণ্য হয়নি। তাই কিছু ম্যাচ ছিল আন্তর্জাতিক, কিছু নয়।

এশিয়া কাপ দিয়েই সেই বিতর্কের অবসান করতে যাচ্ছে আইসিসি। সামনে বিশ্বকাপ বাছাইপর্বেও সব ম্যাচ পাবে আন্তর্জাতিক ওয়ানডের মর্যাদা।

আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছেন, সমর্থকদের সংশয় দূর করতে এবং জটিলতা এড়াতেই এই উদ্যোগ নিয়েছে আইসিসি। সম্প্রতি টি-টোয়েন্টির ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে আইসিসি। সহযোগী সদস্য ১০৪টি দেশকেই দেওয়া হয়ছে টি-টোয়েন্টি মর্যাদা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*