আট আনার বাটা জুতার ৭৯ বছর আগের বিজ্ঞাপন ফেসবুকে ভাইরাল…

ছবিতে যে বিজ্ঞাপনটি দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে বাটা কোম্পানির জুতার বিজ্ঞাপন। বিজ্ঞাপনি এই পোস্টারটি আজ থেকে ৭৯ বছরের পুরনো, অর্থাৎ ১৯৩৮ সালের। পোস্টারে লেখা রয়েছে- ‘ধনুষ্টঙ্কার হইতে সাবধান। সামান্য ক্ষত হইতে মৃত্যু ঘটিতে পারে। জুতা পরুন’। এর নিচের দিকে ডিম্বাকৃতি ঘরে পেরেক সদৃশ কিছু ছবি দেওয়া হয়েছে এবং সেগুলোকে ক্ষতিকারক জীবাণু হিসেবে চিহ্নিত করা হয়েছে। জুতার দামও দেওয়া রয়েছে। যে জুতাটি বিজ্ঞাপনে দেখানো হয়েছে, তৎকালীন সেটির মূল্য ছিল আট আনা।

উল্লেখ্য, বাটা কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৯৪ সালে। এর প্রতিষ্ঠাতার নাম টোমাস বাটা। ১৯৩২ সালে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে এক বিমান দূর্ঘটনায় মারা যান টোমাস বাটা। তার মৃত্যুর পর তারই সৎভাই ‘জ্যান আন্টোনিন কোম্পানিটির দায়িত্ব নেন। বাটা মূলত একটি বহুজাতিক জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিটির প্রধান কার্যালয় সুইজারল্যান্ডের লুসানে অবস্থিত।

বাটা কোম্পানির জুতার সেই বিজ্ঞাপন। ছবিটি ফেসবুক থেকে সংগৃহীত।  বর্তমানে ৫০টিরও অধিক দেশে এর শাখা রয়েছে। বিশ্বের ২৬ টি দেশে বাটা জুতা তৈরির কারখানা রয়েছে। উইকিপিডিয়ার তথ্যানুযায়ী প্রতিষ্ঠার পর থেকে বাটা কোম্পানি এযাবৎ ১৪ বিলিয়নেরও বেশি জুতা বিক্রি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*