৮১ হাজার ফেসবুক ব্যবহারকারীর তথ্য নিলামে! আপনি নিরাপদ তো? | পড়ুন বিস্তারিত ...

৮১ হাজার ফেসবুক ব্যবহারকারীর তথ্য নিলামে! আপনি নিরাপদ তো?

৮১ হাজার ফেসবুক – বিশ্বজুড়ে সম্প্রতি প্রায় ১২ কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে এমন খবর পাওয়া গেছে। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া ফিন্যান্সের দেয়া তথ্য মতে হ্যাক হওয়া এসব প্রোফাইল থেকে ৮১ হাজার হাই প্রোফাইল ব্যক্তির ব্যক্তিগত কথোপকথন নিলামে উঠেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়। সেখানে আরও বলা হয়েছে, গত সেপ্টেম্বরে আন্তর্জাতিক এক অনলাইন ফোরামে দেখা যায় তথ্য নিলামের একটি বিজ্ঞাপন।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

ওই বিজ্ঞাপনে বলা হয়েছে, ১০ সেন্ট (বাংলাদেশি টাকায় ৮৩৯) বিনিময়ে ফেসবুকের ব্যক্তিগত নথি বিক্রি করা হচ্ছে। এই বিষয়টি প্রকাশ হওয়ার পরপরই আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে উঠে আসে, ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত চ্যাটসহ আরও নানা তথ্য অনলাইনে বিক্রির বিষয়টি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এমন খবর প্রকাশের পরেও ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, তাদের নিরাপত্তা ব্যবস্থায় কোনো রকম আপস করা হয় না। এটা অন্য কোনো ব্রাউজার মারফত ফাঁস হয়েছে। এ রকম যাতে ভবিষ্যতে না হয় সেদিকে খেয়াল রাখা হবে বলেও জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যে ফেসবুক অ্যাকাউন্টগুলো হ্যাক হয়েছে তার অধিকাংশই রাশিয়া ও ইউক্রেনে। বাদ পড়েনি, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ব্রাজিল। চুরি হওয়া তথ্যের মধ্যে যেমন আছে অন্তরঙ্গ প্রেমালাপ, তেমনি রয়েছে শাশুড়ি-বউমার ঝগড়াও। আবার সদ্য লম্বা ছুটি কাটিয়ে অসংখ্য ছবি তুলে আপলোড করেছে, এমন ছবিও চুরি করে নিয়ে ইন্টারনেটে বিক্রি করতে প্রস্তুত ওঁৎ পেতে বসে থাকা হ্যাকারগণ।

ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে এর আগেও তথ্য ফাঁসের অভিযোগ উঠেছিল। গত মাস থেকেই ফেসবুক ব্যবহারকারীদের একটি বিকল্প দেয়া হচ্ছে যাতে ব্যবহারকারী আগে থেকেই জানতে পারবেন, অন্য ব্যবহারকারীর কাছে তার অ্যাকাউন্টের কোন কোন বিষয় দৃশ্যমান হবে। কিন্তু তারপরেও হ্যাকিং বন্ধ করা যাচ্ছে না। এখন ভয়ের কারণ হচ্ছে- নিলামে ওঠা ৮১ হাজার ফেসবুক ব্যবহারকারীর (প্রোফাইল) মধ্যে আপনি আছেন কি না?

 

নতুন ফিচার যুক্ত হলো ফেসবুকে !!

নতুন ফিচার যুক্ত- প্রতি মাসে দুই মিলিয়নেরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। সামাজিক এই যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তাকে ধরে রাখতে নতুন নতুন ফিচার যোগ করে চলেছে ফেসবুক কর্তৃপক্ষ। এবার সেই তালিকায় যোগ হয়েছে আরও একটি ফিচার।

নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ‘ফেসবুক স্টোরিতে’ শেয়ার করা ছবি ও ভিডিওতে পছন্দের গান যোগ করতে পারবেন৷ শিগগিরই নিউজ ফিডেও ফিচারটি পাওয়া যাবে৷

এছাড়া কিছু দিনের মধ্যেই ব্যবহারকারীরা নিজের প্রোফাইলের মধ্যেই গান অ্যাড করার সুযোগ পাবেন৷ ইতোমধ্যে ইন্সট্রাগ্রামে এ সুবিধা পাওয়া যাচ্ছে৷ একই ধাঁচে ফেসবুকেও কাজ করবে এই মিউজিক ফিচার৷

নতুন এই ফিচার পেতে প্রথমে নিজের পছন্দের ছবি অথবা ভিডিও নিয়ে স্টিকার আইকনে ট্যাপ করতে হবে৷ এরপর মিউজিক স্টিকার সিলেক্ট করে নিজের পছন্দের গানটি বেছে নিয়ে শেয়ার করতে হবে৷ এতে গানসহ শিল্পীর নামও যোগ করার সুযোগও রয়েছে৷

এছাড়া অ্যাড করা স্টিকারকে মুভ করা কিংবা অন্যান্য স্টিকার অ্যাড করার অপশনও থাকছে ইউজারদের হাতে৷ ফেসবুক জানিয়েছে, কিছুদিন আগেই (জুনে) ‘লিপ সিঙ্ক লাইভ’ ফিচার চালু করেছে তারা৷ যার সুবিধা বিশ্ববাসী পেয়েছেন৷ এছাড়াও সময়ের সঙ্গে তাল মিলিয়ে গ্রাহকদের চাহিদাকে গুরুত্ব দিয়ে একাধিক নিত্যনতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক। এসব ফিচার ক্রমাগত আকর্ষণ বাড়াচ্ছে ইউজারদের৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*